লীনা! নমস্কার : তাঁকেও নমস্কার।
      মানবগোত্রে কী আছে আর-
           শুধু কুসংস্কার! কুসংস্কার!!
আমি ভাল হতে পারি নে তোমার দোষ বয়-
সতত ঘুরছি অপথে : নিন্দুকের সাথে জগন্ময়
           এখানে আমার পরাজয়।
জীবনে যা কিছু করলাম : করলাম না আর
      ভাল হতে গড়লাম যা কিছু আবার-
           শুধু কুসংস্কার! কুসংস্কার!!
মানবের মতো কেবল হাত-পা-মাথা আছে
      তায় নিয়ে গর্ব করি রইলাম পিছে!
কতকি ভাবলাম : ভাবলাম না কী আছে নিজের কাছে!
যার কোনেক অঙ্গ নেই : বিকলাঙ্গ- সে শুধু হীনমন্দ
      জগজ্জয়ী নরাধম : তবু তার ঘুচে না গন্ধ!
অন্তরে যার দুষ্টভাব বাইরে তার সুগন্ধ!
নিজে কী হতে পারি চেষ্টা নেই একবার
      পরের প্রতিভা দেখি জ্বলেমরি শতবার-
            শুধু কুসংস্কার! কুসংস্কার!!
কত বড় জাতি আমরা : কত বড় গোত্র আমাদের
ভ্রাতার ঘরে অগ্নি দিই দূরে হাসি কী আনন্দের-
      পরের তরে ভাবে না যে, মানুষ সে কিসের?
শুধু নিজের লাগি সবকিছু : চিন্তা শুধু নিজের স্থান
পরের ঘাড়ে পদ রাখি ধরতে চাই আসমান!
যখন ডুবেমরি তখন বলি : আত্মদান! আত্মদান!
      জীবদ্দশায় করতে পারে নি যে বেড়াপার
মরিয়ে হয় সে অধিকারী মহৎ আত্মার-
           শুধু কুসংস্কার! কুসংস্কার!!
      মুসলিম জাতি বড় : যদি বলে ভগবান
মৌলবি কন, ‌‌‌‌'‌তওবা' 'তওবা' সবই গেল গোত্রের মান-
জাহান্নামের অগ্নি ছাড়া তার নেই কোথা স্থান।
           হিন্দু সনাতন : যদি লয় আল্লার নাম
ব্রাহ্মণ দেয় ধিক্কার, একি করলি লক্ষ্মীছাড়া 'রাম' 'রাম'
গঙ্গাস্নান করিয়ে তুই ঘুরিয়ে আয় তীর্থধাম।
      হৃদয়ে যে বড় হতে পারে নি একবার
ঘুরিয়ে কী লাভ তার মক্কা-কাশী বারবার-
           শুধু কুসংস্কার! কুসংস্কার!!
২৬ জ্যৈষ্ঠ, ১৪১১--
মানামা, আমিরাত।